কক্সবাজার, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে জাহাজ চলাচল অনিশ্চিত

কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে দীর্ঘদিন ধরে জাহাজ চলাচল বন্ধ রয়েছে। শীতের এই ভরা মৌসুমে নতুন করে জাহাজ চলাচল নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। এতে হতাশায় ভুগছেন দ্বীপে বসবাসকারী বিভিন্ন পেশাজীবী মানুষ। মিয়ানমারের অভ্যন্তরে সংঘর্ষ ও নদীর নাব্য সংকটের কারণে টেকনাফ থেকে সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধ রাখার জন্য পর্যটন মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেওয়া হয়েছিল। তবে কবে নাগাদ এই নৌ-রুটে জাহাজ চলাচলের অনুমতি মিলবে তা এখনো নিশ্চিত নয় বলে জানিয়েছে উপজেলা প্রশাসন।

জানা যায়, চট্টগ্রাম ও কক্সবাজার থেকে কর্ণফুলী, বে-ওয়ান ও বারো আউলিয়া নামে তিনটি জাহাজ সরাসরি সেন্টমার্টিনে যেতে পারলেও যাত্রীরা নানা ধরনের হয়রানির শিকার হচ্ছে বলে অভিযোগ তুলেছেন অনেক পর্যটক। কক্সবাজার থেকে সকাল ৭টায় জাহাজ ছাড়লে সেন্টমার্টিন পৌঁছাতে লাগে সাত থেকে আট ঘণ্টা। আবার সেন্টমার্টিন থেকে কক্সবাজার পৌঁছাতে সময় লাগে ৯ থেকে ১০ ঘণ্টা। এতে যাত্রীদের হয়রানি ও ব্যয় অনেক বেড়ে যায়।

সেন্টমার্টিনে হোটেল সমুদ্র কুটির ম্যানেজার মেহেদি হাসান বাবু জানান, শীত মৌসুমে বিগত সময় সেন্টমার্টিন দ্বীপে হাজার হাজার পর্যটকদের আসতেন। এখন টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধ থাকায় পর্যটকদের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। ফলে পর্যটনের ওপর নির্ভরশীল ব্যবসায়ীরা বিপাকে পড়েছেন। এখানে যারা হোটেল ব্যবসার সঙ্গে সম্পৃক্ত তারা বড় অঙ্কের অর্থ ব্যয় করে হোটেল, রিসোর্ট ও রেস্টুরেন্ট নির্মাণ করেছেন। আবার অনেকেই বিভিন্ন মালিক পক্ষ থেকে অগ্রিম টাকা দিয়ে হোটেল ও রিসোর্ট ভাড়া নিয়ে ব্যবসা করছেন। এসব ব্যবসায়ী পর্যটন মৌসুমে ভালো ব্যবসা করতে না পারলে সবাইকে লোকসান পোহাতে হবে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান জানান, টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে জাহাজ চলাচল শুধু পর্যটকদের যাতায়াতের জন্য প্রয়োজন নয়। এই নৌ-রুট দ্বীপবাসীর চলাচলের জন্যও খুব গুরুত্বপূর্ণ, বলা যায় একমাত্র পথ। এই নৌ-রুটে জাহাজ চলাচল আগের মতো স্বাভাবিক রাখতে আমরা বিভিন্ন দপ্তরে যোগাযোগ রক্ষা করে যাচ্ছি। তবে এখনো পর্যন্ত কোনো সিদ্ধান্ত আসেনি। ফলে জাহাজ চলাচল নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।

এ বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান জানান, মিয়ানমারের অভ্যন্তরে সংঘাত ও নদীর নাব্য সংকটের কারণে টেকনাফ থেকে সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধ রয়েছে। ঊর্ধ্বতন দপ্তর থেকে নির্দেশনা পেলে জাহাজ চলাচলে বাধা থাকবে না। তিনি আরো জানান, মঙ্গলবার এ বিষয়ে একটি বৈঠক হয়েছে। সেখানো কোনো সিদ্ধান্ত হয়নি। আগামী ১১ জানুয়ারি এ নিয়ে আবারও বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে সিদ্ধান্ত হতে পারে।

পাঠকের মতামত: